শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৩:১৩ পূর্বাহ্ন

আমরা জয়ের পথে আছি: বাইডেন

জো বাইডেন। ছবি: রয়টার্স

আন্তর্জাতিক ডেস্ক: কে হবেন পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট?, শুধু যুক্তরাষ্ট্র নয়, সারাবিশ্বই এখন তা জানতে অধীর অপেক্ষায়। যদিও ভোট গণনা এখনো চলছে, তবে জয়ের তীর ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের দিকেই। এর মধ্যে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার রাতে জয়ের অভিব্যক্তিই ব্যক্ত করেছেন বাইডেন।

ডেলাওয়্যারের উইলমিংটন থেকে আমেরিকানদের উদ্দেশে তিনি বলেন, ‘আমরা এখনো জয়ের চূড়ান্ত ঘোষণা পাইনি। তবে, সংখ্যাই আমাদেরকে এটি স্পষ্টভাবে বলছে। আমাদেরকে একটি স্পষ্ট ও প্রত্যয়জনক গল্প বলছে। আমরাই এই প্রতিযোগিতায় জিততে যাচ্ছি।’

নিউইয়র্ক টাইমসের সর্বশেষ তথ্য অনুযায়ী, এ পর্যন্ত ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন ২৫৩টি ইলেকটোরাল ভোট পেয়েছেন। আর রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪টি। কোনো কোনো গণমাধ্যম অ্যারিজোনায় বিজয় দেখিয়ে বাইডেনের ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা ২৬৪ দেখিয়েছে।

এবারের নির্বাচনে আগাম ও পোস্টাল ব্যালটে ভোট দেওয়ার প্রবণতা দেখে ধারণা করা হচ্ছিল, মূলত বাইডেনের সমর্থকরা আগাম ভোট দিচ্ছেন। এর কারণ ছিল দুটি। প্রথমত, ট্রাম্প ও রিপাবলিকানদের পক্ষ থেকে এক ধরনের অরাজকতার হুমকি ছিল। যে কারণে ডেমোক্রেটরা ভোটকেন্দ্রে না গিয়ে আগাম ভোট দিচ্ছিলেন। এ ছাড়া, বাইডেনসহ যারা ডেমোক্রেটদের পক্ষে নির্বাচনী প্রচারণা চালিয়েছিলেন, তারা সব সময়ই ভোটারদের আগাম ভোট দিতে উদ্বুদ্ধ করেছিলেন। দ্বিতীয়ত, করোনার সংক্রমণের কারণে ভিড় এড়াতে ভোটাররা আগাম ভোটের পথ বেছে নেন।

বিশেষজ্ঞরা বলছেন, শুরু থেকেই ট্রাম্প ও রিপাবলিকানদের মধ্যে ধারণা ছিল যে, এবার তারা জিততে পারবেন না। এ কারণেই একটু এগিয়ে যাওয়ার পরপরই নিজেকে বিজয়ী ঘোষণা দেওয়ার পরিকল্পনা ছিল ট্রাম্পের। যেহেতু রিপাবলিকানরা ভোটের দিন সরাসরি ভোট দিয়েছেন, তাই ভোট গণনার শুরুতে ট্রাম্পই এগিয়ে ছিলেন। আর এর ভিত্তিত্তে ট্রাম্প নিজেকে বিজয়ী ঘোষণা করেছেন। যদিও আইনগতভাবে এই কাজটি করা যায় না। পরে যখন আগাম ভোট গণনা শুরু হয়, তখন জয়ের পথে এগোতে থাকেন বাইডেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com